Home / মোবাইল রিভিউ / Sony Xperia M2 রিভিউ

Sony Xperia M2 রিভিউ

এই মিড রেঞ্জ এর ডিভাইসটি ইতিমধ্যে বেশ ভালোই নাম করতে পেরেছে বাজারে। কম দামে সবাই বেশি কিছু চায়। এ কথা মাথায় রেখেই সনি ২০১৪ সালের মে মাসে বের করেছিল Sony Xperia M2 টি। আসুন দেখা যাক ৬ মাস পর আসলেই এই ফোনটি কি রকম পারফরম্যান্স দিচ্ছে।

বর্তমানে প্রায় সব ব্র্যান্ডই একটি নির্দিস্ট ডিজাইনে সীমাবদ্ধ রয়েছে। কেউই হালকা পরিবর্তন ছাড়া বড় ধরনের কোন পরিবর্তন আনছে না। সনিও এক্ষেত্রে বাদ নেই। প্লাস্টিক বডি হলেও এটি মোটেও কম দামি ফোন বলে মনে হয় না। এখানে অবশ্যই সনিকে ধন্যবাদ দিতে হয় তাদের Solid Build Quality কে। আর সনির এই ডিজাইন বেশ ভালোই মন কাঁড়তে পেরেছে বাজারে। তবে এর একটি নেগেটিভ দিক হল এটি খুব সহজেই হাতের ছাপ পড়ে যায় তবে এটা মেজর ইস্যু নয়।

এর কল কোয়ালিটি বেশ ভালো। কোন প্রকার খুঁত পাওয়া যায়নি। ৩জি এবং ৪জি নেটওয়ার্ক সাপোর্ট করে। এর GPRS/EDGE স্পিডও বেশ ভালোই। WIFI তেও তেমন কোন সমস্যা হয়নি। দাম কম হলেও এতে NFC পাচ্ছেন। এটি কিছুটা ভারি, ওজন ১৪৮ গ্রাম।
DSC_0039~40
এর ডিসপ্লে কোয়ালিটি তেমন আহামরি না হলেও একবারে খারাপ না। এতে TFT Technology ব্যবহার করা হয়েছে। কিন্তু উচিত ছিল IPS or Others Display Technology ব্যবহার করা। তার প্রতিযোগী ফোনে যেখানে IPS ডিসপ্লে ব্যবহার করা হয়েছে সেখানে Old TFT Technology ব্যবহার করাটা খারাপ দেখায়। এর দরুন Sunlight Visibility তেমন ভালো নয়।

Sony-Xperia-M2-Review-003

4.8” ডিসপ্লে তে পাওয়া যাবে 540 x 960 pixels with 229ppi Density. এর রেজুলেশন কম বিধায় ডিসপ্লেতে তেমন ক্লিয়ারিটি পাওয়া যাবে না। তবে সেটা ভালো করে খেয়াল না করলে বোঝা সম্ভব নয়। তবে ডিসপ্লে প্রোটেকশনে এবার সনি কোনো ভুল করেনি। ব্যবহার করা হয়েছে গরিলা গ্লাস ৩। ফলে স্ক্রাচ, সহজে ভেঙ্গে যাবার ভয় নেই।

Internal Memory তে থাকছে ৮ জিবি যা সফট, গেমস ইন্সটল করার জন্য যথেষ্ট। তবে বড় সাইজ এর গেমস, মিউজিক, ভিডিও রাখার জন্য মেমরি কার্ডের ব্যবস্থা রয়েছে যা ৩২ জিবি পর্যন্ত বাড়ানো যাবে। GPRS, WIFI, EDGE, Bluetooth, NFC পারফরম্যান্স নিয়ে কোন খুঁত পাওয়া যায়নি।
gsmarena_001

 

xperia-m2-camera-apps-3604e175c6ec38ac847cc59f1b416d03-940
এর ক্যামেরা কোয়ালিটি তেমন আহামরি না হলেও একবারে খারাপ না। এর 8MP Camera দিনের বেলা মোটামোটি ভালো ছবি উঠলেও রাতের তলা ছবি তেমন ভালো নয়। তবে বাজেট ফোন থেকে এর চেয়ে বেশি আশা করা ঠিক নয়। সামনের ক্যামেরাটি VGA অন্তত 1.2MP দেওয়া উচিত ছিল।

এতে সনির কাস্টম UI ব্যবহার করা হয়েছে। Android 4.3 ছিল, বর্তমানে তা Android 4.4.2 KitKat এ আপডেট পেয়ছে। Android 5.0 Update পাবে কিনা তা শিউর না। এই ফোনে সনি তার কাস্টম UI বেশ ভালো ভাবেই Optimized করেছে। সফট বা গেমস অথবা মাল্টিটাস্কিং এ তেমন কোন অসুবিধার সম্মুখীন হতে হয়নি। এখানে সনিকে ক্রেডিট দিতেই হয়।
Sony-Xperia-M2
এতে চিপসেট হিসেবে ব্যবহিত হয়েছে Qualcomm Snapdragon 400 with Quad Core 1.2GHz Cortex A7 Processor along with 1GB Ram & Andreno 305 GPU. এর হার্ডওয়্যার পারফরম্যান্স বেশ ভালোই। গেমস গুলো বেশ ভালো ভাবেই হ্যান্ডেল করতে পারে। Dead Trigger 2, Clash of Titans খেলতে তেমন কোন অসুবিধা হয়নি। দাম অনুসারে এর পারফরম্যান্স বেশ ভালোই।
DSCI0034-580-90
এতে 2300mah battery ব্যবহার করা হয়েছে যা বেশ ভালোই ব্যাকআপ পাওয়া যায়। ১ দিন থেকে ২ দিন পর্যন্ত ব্যাকআপ থাকে। তবে সেটা নির্ভর করবে আপনার ব্যবহারের ওপর। একটানা ৬ ঘন্টা চালানো হয়েছে যেখানে গেমস খেলা থেকে শুরু করে ব্রাউজিং, গান শোনা, ভিডিও দেখা, কল ইত্যাদি করা হয়েছে।

বর্তমানে এর দাম ১৮ হাজারের কাছাকাছি। দাম অনুসারে পারফরম্যান্স বেশ ভালোই। এই বাজেটে যে কয়টি ভালো ফোন আছে তার মধ্যে এটিকে আপনি রাখতে পারেন। তবে Android 5.0 যদি ব্যবহার করতেচান তাহলে Moto G 2nd Gen টা প্রেফার করলে ভালো হবে।

Mobile Update

About Ariyan Rana

আপনার মূল্যবান কমেন্ট করুন :)