Home / প্রতিবেদন / এন্ড্রয়েড ললিপপ এর ৫টি আকর্ষণীয় ফিচার যা আপনাকে মুগ্ধ করবেই!

এন্ড্রয়েড ললিপপ এর ৫টি আকর্ষণীয় ফিচার যা আপনাকে মুগ্ধ করবেই!

এন্ড্রয়েড এর নতুন ভার্সন এন্ড্রয়েড ললিপপ ৫.০ এই কিছুদিন হয় আপডেট পেল। এখন সবারই প্রশ্ন এই ভার্সন এ নতুন এমন কি আছে যা কিনা আগের ভার্সন এ আমি পাচ্ছিনা? কিংবা এই ভার্সন এ স্পেশাল কি এড হয়েছে যার জন্যে আমি আপডেট করবো? শুধু আগের ভার্সন এর সাথে তুলনা করলে হবেনা, নতুন এই ললিপপ ভার্সন এ এমন কিছু ফিচার এড করা হয়েছে যা কিনা আপনাকে এন্ড্রয়েড ইউজ করতে বাধ্য করবে! আর আজ এই নিয়েই চলুন আলোচনা করা যাক।

Android 5.0 Battery

ব্যাটারি প্রবলেম হল স্মার্টফোন এর জন্যে প্রধান প্রবলেম বলে আমি মনে করি। আর ললিপপ এ এই প্রবলেম এর খুব ভালো একটি সলিউশান দেয়া হয়েছে। আপনি কোন ডিভাইস ইউজ করছেন তা বেপার না কারন যেকোন ডিভাইস এর জন্যে ব্যাটারি অপটিমাইজেশন এর জন্যে রয়েছে ফিচার এই ললিপপ এ। ললিপপ এর মেইন ফিচার এই ব্যাটারি অপটিমাইজেশন। স্যামসাঙ এস ৫ এর মত LucidLogix টেকনোলোজি তে আলট্রা সুপার মুড এ ব্যাটারি অপটিমাইজেশন করা হবে আপনার ডিভাইস ও যদি ললিপপ এ আপডেট পায় সুতরাং চারজিং এবং ব্যাটারি  নিয়ে ভাবনা একটু হলেও কমবে!

Android 5.0 Camera

ব্যাটারি এর পর বেশি জোর দেয়া হয়েছে ক্যামেরা তে! নতুন এই ললিপপ এর ক্যামেরা তে থাকছে এমন কিছু ফিচার যা কিনা আপনাকে থার্ড পার্টি ক্যামেরা অ্যাপ ইউজ করা থেকে দূরে রাখবে। নরমালি ডিফল্ট ক্যামেরা ছবির কোয়ালিটিকে কমপ্রেস করে ফেলে তবে ললিপপ এ আপনি ছবি তুলবেন DSLR স্টাইল এ! এমনকি আপনি আপনার ছবিটি এডিটিং এর জন্যে RAW ডাটা এক্সপোর্ট করতে পারবেন । এছাড়াও ক্যামেরা ইন্টারফেস এ আনা হয়েছে কিছুটা ভিন্নতা এবং এড করা হয়েছে আরও কিছু ছোট ছোট ফিচার।

android lolipop camera

Android 5.0 Tap and Go

ধরুন আপনি একটি নতুন এন্ড্রয়েড ডিভাইস কিনলেন। এখন আমার মত আপনিও পুরাতন ডিভাইস এর অ্যাপ,ডাটা ইত্যাদি ফাইল গুলো নতুন ডিভাইস এ কপি করতে হবে!! এখানেই একটা ঝামেলা! তবে নতুন এই ভার্সন এ এই নিয়ে আপনাকে ভাবতে হবেনা! আপনাকে যা করতে হবে, নতুন এবং পুরাতন মোবাইলটি নিচের ছবির মত কিংবা পাশাপাশি একসাথে রেখে দিবেন আর এই ফিচারটি অটো সব কপি করে নিবে নতুন ফোন এ !

android lolipop tag and go

Android 5.0 Security

নতুন এই ভার্সন এ দেয়া হয়েছে ডাবল লেয়ার সিকিউরিটি! এই ব্যাপারে স্যামসাঙ অনেকটা হেল্প করেছে কারন স্যামসাঙ গুগল কে ডোনেইট করেছে  Knox সিকিউরিটি নামক একটি সিকিউরিটি প্লাটফর্ম যা কিনা গুগল তাদের এই ভার্সন এ ইনক্লুড করে দিয়েছে। এই সিকিরিটি সিস্টেম এর মাধ্যমে আপনি আপনার একই ফোন কে ওয়ার্ক এবং পার্সোনাল দুইটি মুড এ ইউজ করতে পারবেন। এটি হল Knox এর প্রধান ফিচার! এছাড়াও নরমাল সিকিরিটি সিস্টেম এ আনা হয়েছে আরো পরিবর্তন।

Android 5.0 Root

অনেকে রুটিং নিয়ে প্রবলেম এ পরেন তাই আর পরতে হবেনা। সিকিউরিটি এবং আরও কিছু বেপার মজবুত করার জন্যে ললিপপ এর রুটিং সিস্টেম অনেক জটিল করে দেয়া হয়েছে। সকল ডিভাইস রুট করতে অনেক কষ্ট হবে এমনকি রুট নাও করা জেতে পারে। তবে ভয় নেই,রুট ছাড়াও অনেক কাস্টমাইজেশন অনেক সহজ করে দেয়া হয়েছে এই ভার্সন এ । তবে যতই বলুক না কেন,লিনাক্স মানেই ইচ্ছামত যা ইচ্ছা করো,আর এই ভার্সন এর ডেভেলপার প্রিভিউ ইতিমধ্যে রুট করতে সক্ষম হয়েছে ডেভেলপারগন।

এই কয়েকটি প্রধান ফিচার ছাড়াও আরও অনেক ফিচার এড করা হয়েছে এই নতুন ভার্সন এ । পরের পোস্ট এ বিস্তারিত আলোচনা করবো বাকি ফিচার নিয়ে।

 

Mobile Update

About Infrared prince

এনড্রয়েড সম্পর্কে ততটা জানিনা কিন্তু চেষ্টা করছি জানার ও সবাইকে জানানোর।
আপনার মূল্যবান কমেন্ট করুন :)