Home / টিপস ও ট্রিক্স / নোকিয়ায় গুগল প্লে!

নোকিয়ায় গুগল প্লে!

নোকিয়া এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম সম্বলিত যে তিনটি ডিভাইস আনার ঘোষণা দিয়েছিল সেগুলোতে নোকিয়া এন্ড্রয়েডের কাস্টমাইজড ভার্সন ব্যবহার করেছে – এ খবর হয়ত অনেকেই জানে! সেগুলোতে গুগল প্লে চালানো যায় না এটাও অনেকে জানে! কিন্তু এটা জানেন কি, নোকিয়ার এই স্মার্টফোন গুলো হ্যাকার রা হ্যাক করে গুগল প্লে ইন্সটল করতে সক্ষম হয়েছেন!

Google Play on Nokia

হ্যা, তাই ঘটেছে। নোকিয়ার তৈরি এ আধা এন্ড্রয়েড গুলোর এন্ড্রয়েডের ইউজার ইন্টারফেস পরিবর্তন করে উইন্ডোজ ফোন ওএসের মত লুক দিয়েছে নকিয়া। মোবাইল গুলো তৈরী করার সময় করার সময় নকিয়া মূলত মাইক্রোসফট সার্ভিসকেই প্রাধান্য দিয়েছে। অত্যাধিক কাস্টমাইজ করার ফলে এ মোবাইল গুলতে গুগল প্লে অফিশিয়ালি ইন্সটল করা নোকিয়ার পক্ষে সম্ভব হয় নি। তবে এতে এন্ড্রয়েড এর apk ফাইল চালানো যাবে।
কিন্তু এতে যদি গুগল প্লে ই না থাকে তাহলে এন্ড্রয়েড এর মজা রইল কোথায়? সাধারন মানুষের এই হাহাকার যেন বুঝতে পারলেন XDA ডেভেলপাররা। তারা নোকিয়ার এই সেট গুলো হ্যাক করে এতে গুগল প্লে ইন্সটল করতে সক্ষম হয়েছেন! এদিকে আবার নোকিয়া ত খুশীতে ডগমগ! কারন যেটা তারা এত চেষ্টা করে করতে পারল না সেটা শেষ পর্যন্ত করল কয়েকজন ডেভেলপার! তারা সেসব ডেভেলপার দের ধন্যবাদ জানিয়ে এবং আনন্দ প্রকাশ করে একটি টুইট প্রকাশ করে।
যারা নোকিয়ার এ নতুন আধা এন্ড্রয়েড সেটকে পুরো এন্ড্রয়েড বানাতে চান বা গুগল প্লে ইন্সটল করতে চান তারা এই লিঙ্ক এ গিয়ে সহজ পাঁচটি ধাপ অনুসরন করুন।

Mobile Update

About Asif

Android নিয়ে জানার চেষ্টায় আছি।
আপনার মূল্যবান কমেন্ট করুন :)