Home / অ্যাপস রিভিউ / Secure your Android with XPOSED Modules

Secure your Android with XPOSED Modules

আজ আপনাদের সাথে আলোচনা করব কিভাবে আপনার ডিভাইস কে আরও সুরক্ষিত রাখতে বা করতে পারেন। আর এজন্যে আপনি ব্যাবহার করতে পারেন “Xposed Framework” অ্যাপটি। এই একটি অ্যাপ দিয়ে অনেক গুলি “Module” ব্যাবহার করতে পারবেন ডিভাইসে, আপনার প্রয়োজন মত। তবে না বুঝে কিছু করতে যাবেন না, তাহলে বিপদে পড়বেন।

XFA

এই Module গুলি ব্যাবহার করতে ডিভাইস রুটেড হতে হবে এবং এর ফলে আপনার ডিভাইসের ওয়ারেন্টি অকার্যকর হবে। তাই এক্ষেত্রে আপনাকে নিজ দায়িত্বে সিদ্ধান্ত নিতে হবে। আমি কোন ভাবেই আপনার ডিভাইসের ক্ষতির জন্য দায়ী থাকবোনা, সম্পূর্ণ নিজ দায়িত্বে কাজ করবেন।

প্রথমে কিছুটা আলোচনা করে নেই কিভাবে “Xposed Framework” ইন্সটল করবেন আপনার ডিভাইসে।

আপনার ডিভাইসের nandroid backup করে নিন এবং এক্ষেত্রে অবশ্যই জানা প্রয়োজন কিভাবে তা রিষ্টোর করতে হয়। যদি জানা না থাকে তাহলে এই অ্যাপ ব্যাবহার করা থেকে বিরত থাকাই ভালো হবে বলে আমি মনেকরি। আর nandroid backup ব্যাকাপের জন্যে আমি CWM কে অগ্রাধিকার দিব।

আর একটি বিষয়, অ্যাপটি ইন্সটলের পূর্বে এর বিবরণ ভালো করে পড়ে নেওয়া দরকার, যা আপনি এর ইন্সটলেশন লোকেশনে পাবেন। কেননা ডিভাইস ভেদে এর ইন্সটল প্রক্রিয়া ভিন্ন। তাই ভালো করে পড়ে ও বুঝে কাজ করা ভালো হবে।

এইবার Module গুলি নিয়ে আলোচনা করি, মানে যেগুলি দিয়ে সুরক্ষিত রাখবেন ডিভাইস।
CrappaLinks
PeerBlock For Android
Root Cloak
XPrivacy

উপরের এই চারটি Module দিয়ে কি কি করতে পারবেন তা নিচে একে একে আলোচনা করা হোল (সংক্ষেপে)।

CrappaLinks
এই Module টি দিয়ে মূলত যা করা হবে –
Remove link Masking
Remove link Tracking
Remove link Shortening

এমন অনেক অ্যাপ আছে যে গুলি যে কোন লিঙ্ককে নিজেদের সার্ভারের মধ্যে সীমাবদ্ধ রাখে, এর বাহিরে যেতে দেয়না। আবার কিছু অ্যাপ আছে যেগুলি সংক্ষিপ্ত লিঙ্ক কে আবার পূর্বের অবস্থায় নিতে পারে না। এক্ষেত্রে প্লে-স্টোর ও ইউটিউব এই দুটি অ্যাপের কথা উল্লেখ করা যেতে পারে। ধরুন একটি লিঙ্ক আছে যেটি মূলত প্লে-স্টোরের লিঙ্ক এবং আপনি অন্য একটি অ্যাপ থেকে এই লিঙ্কে ক্লিক করলে তা ঐ অ্যাপের মধ্যে ওপেন হওয়ার চেষ্টা করে (যা মূলত কোন কাজে আসে না), আবার একটি সংক্ষিপ্ত লিঙ্ক যা মূলত ইউটিউবের একটি লিঙ্ক। এখন এই লিঙ্কটিতে ক্লিক করলে ইউটিউবের ঐ নির্দিষ্ট যায়গায় যাওয়ার কথা, কিন্তু বেশীর ভাগ ক্ষেত্রে তা যায়না। এই ধরনের আরও বেশ কিছু সমস্যার সমাধান এই Module টি দিয়ে করা সম্ভব।

PeerBlock For Android
এই Module টি দিয়ে মূলত যা করা হবে –
Advertising or spyware oriented servers, computers monitoring your p2p activities – এই ধরনের ব্যাবস্থা গুলি বন্ধ করা হবে। এর ইন্সটল ও ব্যাবহার পদ্ধতি একটু ব্যাতিক্রম তাই নিচের ধাপ গুলি ফলো করেন।

How To Install
1. Install PeerBlock For Android
2. Create a directory in the sdcard called “PeerBlockLists”
3. Go into XPosed Framework Installer and enable “PeerBlock For Android”
4. Reboot your device
5. Now go to the website iblocklist.com
6. Take any list you wish for example, http://www.iblocklist.com/list.php?list=bt_ads
7. Press the Update button to download the list (or copy the Update URL into your browser to download it)
8. Now simply copy/paste the .txt file into the sdcard in the folder PeerBlockLists
9. Go into the PeerBlock app and tick “Block DNS” and “Block ‘Ad’ Keyword in the Host name”
10. Go to the second tab “Block Lists” now hit the “Rebuild cache blocklist”
11. Reboot your device and enjoy….

Root Cloak
এই Module টি দিয়ে মূলত যা করা হবে –
কিছু অ্যাপ আছে যেগুলি ডিভাইসে রুট এক্সেস না থাকলে রান করেনা। ঠিক তেমনি কিছু অ্যাপ আছে যেগুলি ডিভাইসে রুট এক্সেস থাকলে রান করেনা। যেমন কিছু Finance/Banking app, Enterprise app, আবার কিছু Audio/Video অ্যাপও আছে এই তালিকায়। যেগুলি ডিভাইসে রুট এক্সেস থাকলে রান করে না। ঐ ধরনের অ্যাপ গুলি থেকে ডিভাইসের রুট এক্সেস হাইড বা আড়াল করতে এই Module টি ভূমিকা রাখবে এবং ব্যাবহার কারী ডিভাইসে রুট এক্সেস থাকা স্বত্বেও ঐ অ্যাপ গুলি/টি ব্যাবহার করতে পারবেন।

XPrivacy
এই Module টি দিয়ে মূলত যা করা হবে –
“Prevent applications from leaking privacy sensitive data” হ্যাঁ এমন ওনেক অ্যাপ আছে যে গুলি আপনার ব্যাক্তিগত তথ্য গুলি আপনার অজান্তে পাচার করে দেয়। আর সেটা যদি হয় Facebook বা WhatsApp এর মতো অ্যাপ তাহলেতো কথাই নেই। না এইখানে কোন অ্যাপ এর সিকিউরিটি/প্রাইভেসি সেটিং নিয়ে আলোচনা করব না। কিন্তু এমন অনেক অ্যাপ আছে যেগুলি এই কাজটি করে খুই চতুরতার সাথে। তাহলে কিভাবে এই সমস্যার থেকে মুক্তি মিলতে পারে। এই Module টি ব্যাবহার করে প্রতিটি অ্যাপ কে নির্দিষ্ট করে দেওয়া যায়, কি পরিমাণ ডাটা পাঠাতে পারবে বা কোন কোন ডাটা পাঠাতে পারবে।

উদাহরণ হিসেবে এইখানে একটি স্ক্রীন শর্ট দিলাম, দেখে অনুমান করেনিন।

fbsx1

এই Module গুলি Xposed Framework এর Download বিভাগে খুজলে পাবেন। এর জন্যে ডাউনলোড বিভাগে নিচের কোড গুলি লিখে সার্চ দিলে হবে। আর PeerBlock For Android Module টির জন্যে নিচে দুটি ডাউনলোড লিঙ্ক দেওয়া আছে যে কোন একটি থেকে ডাউনলোড করে নিন। আর হ্যাঁ সবার আগে “Xposed Framework” ইন্সটল করে নিন, না হলে কোন Module’ই কাজ করবে না।

Xposed Framework – Download

CrappaLinks = GermainZ
Root Cloak = devadvance
XPrivacy = M66B
PeerBlock For Android – DownloadMIRROR Download
 

 

Mobile Update

About Md ALAMGIR

প্রযুক্তির ক্রমবর্ধমান অগ্রগতির সাথে তাল মিলিয়ে নিজের ক্ষুদ্র জ্ঞান সকল বাংলা ভাষা-ভাষীর মাঝে ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টা মাত্র।
আপনার মূল্যবান কমেন্ট করুন :)