Home / প্রতিবেদন / এন্ড্রয়েড কি আসলেই বিনামুল্যে?

এন্ড্রয়েড কি আসলেই বিনামুল্যে?

Android

স্মার্টফোনে বহুল ব্যাবহৃত অপারেটিং সিস্টেম হচ্ছে এন্ড্রয়েড। এটি চালানো যেমন সোজা তেমনি এটি দিয়ে অনেক কাজ ও করা যায়। আবার এটি বিনামূল্যে ব্যাবহার করা যায়। তাই অনেকেই এর প্রতি ঝুকে পড়ছেন। কিন্তু আসলেই কি এটি বিনামুল্যে ব্যাবহার করা যায়? এন্ড্রয়েড এর ডেভলপার গুগল অপারেটিং সিস্টেম টিকে বিনামূল্যে ব্যবহারের অনুমতি দেয় মাত্র। আর অল্প কিছু কাস্টমাইজ করে বাজারে ছাড়ার অনুমতি দেয়। এর বেশি কিছু নয়। আর এজন্যই বিভিন্ন অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার (ওইএম) কোম্পানি (যেমন স্যামসাং, সনি, মটোরোলা) তাদের স্মার্টফোন ও ট্যাবলেটে এন্ড্রয়েড ওএস ব্যবহার করে।

এর চেয়ে গুগল বেশি ক্ষমতা দেয় না বলেই এটি সম্পুর্ন ফ্রি না! যে কোনো এন্ড্রয়েড মোবাইল এর পুর্বশর্ত হচ্ছে এতে গুগল প্লে থাকা লাগে। আর গুগল প্লে তে সব অ্যাপ কিন্তু ফ্রি নয়! আর এখানেই এন্ড্রয়েড এর জন্য খরচ শুরু। অনেক মোবাইল নির্মাতা কোম্পানি তাদের মোবাইল এর সাথে এমন কিছু অ্যাপস দেন যা গুগল প্লে তে চড়া দাম দিয়ে কিনতে হয়। তারা কিন্তু এই অ্যাপস গুলো দাম দিয়ে কিনে তবেই এন্ড্রয়েড মোবাইল এর সাথে দেন। এখানেও খরচ। এগুলো ছাড়া আর টুকটাক অনেক খরচ তো আছেই!

এন্ড্রয়েডের এই সফটওয়্যার গুলো বৈধ ভাবে ডাউনলোড করে ব্যবহার করার জন্য আপনার ডিভাইসে ‘গুগল প্লে’ সফটওয়্যার টি ইনস্টল করা থাকতে হবে যা ডিফল্ট ম্যানুফ্যাকচারার কোম্পানিই সরবরাহ করে। কিন্তু যেকোনো কোম্পানি ইচ্ছে করলেই তাদের ডিভাইসে গুগল প্লে ইনস্টল করে দিতে পারেনা। এজন্য ডিভাইসটিকে গুগলের বিভিন্ন শর্তের সাথে সমর্থিত/কম্প্যাটিবল হতে হবে। এসব হ্যান্ডসেট গুগল প্লে’র সাথে কম্প্যাটিবল কিনা সেটা প্রমাণ করার জন্য ওইএম কোম্পানিগুলো অন্য কোনও টেস্টিং কম্পানির সহায়তা নেয়। ডিভাইস নির্মাতারা তাদের মোবাইল টেস্ট করে টেস্টিং কোম্পানির সার্টিফিকেট নিয়ে গুগলের নিকট জমা দেয় তারপর সবকিছু ঠিক থাকলেই কেবল তাতে গুগল প্লে (ও অন্যান্য গুগল মোবাইল সার্ভিস) ব্যবহার করা যাবে।

তার মানে এন্ড্রয়েড ব্যাবহারে খরচ লাগছেই!

এন্ডয়েড এর ডিফল্ট সব অ্যাপ যেমন- গুগল প্লে, ম্যাপ ইত্যাদি মোবাইল এ ইন্সটল করতে এই সার্টিফিকেট থাকা বাঞ্ছনীয়। যদিও গুগল এসব অ্যাপ ফ্রি’তেই দেবে, কিন্তু সেই যে কম্প্যাটিবিলিট টেস্ট, সেটি অনেক ব্যয়বহুল।

The Guardian এর তথ্যমতে গুগলের মোবাইল সার্ভিস এর জন্য লাইসেন্স নিতে প্রায় সব কোম্পানিকে কয়েক লক্ষ টাকা খরচ করতে হয়। আর প্রতিটি টেস্ট এর পিছনে প্রায় ৩০-৬০ লক্ষ টাকা খরচ করতে হয়! গুগল এর অনুমতি ছাড়া কোনো কোম্পানি গুগল প্লে সহ প্রয়োজনীয় অ্যাপ গুলো ইন্সটল করতে পারে না। কারন তা বেআইনি! আবার গুগল প্লে স্টোর এর বিভিন্ন ফ্রি অ্যাপ এ গুগল বিজ্ঞাপন দিয়ে নিয়ে নিচ্ছে টাকা। সুতরাং সব দিক থেকেই তারা উপার্জন করছে আর এটিকে বলছে ফ্রিওয়ার!

Mobile Update

About Asif

Android নিয়ে জানার চেষ্টায় আছি।
আপনার মূল্যবান কমেন্ট করুন :)