Home / প্রতিবেদন / Cross-platform Malware

Cross-platform Malware

ম্যালওয়্যার, ট্রোজান এগুলি এন্ড্রয়েড ডিভাইসের জন্যে নতুন কিছু নয়! কিন্তু সম্প্রতি সময়ে এগুলি দ্বারা আক্রান্ত হওয়ার মাধ্যম কিছুটা পরিবর্তন হয়েছে, যা ডিভাইসের জন্যে একটি চিন্তার কারন হতে পারে !!

যে ম্যালওয়্যার বা ট্রোজান গুলি আপনার জন্যে চিন্তার কারন হতে পারে তার মধ্যে উল্ল্যেখ যোগ্য হল –

Android.Claco Trojan

Trojan.Droidpak Malware

Android.Fakebank.B Trojan

এতো দিন আক্রান্ত এন্ড্রয়েড ডিভাইস থেকে উইন্ডোজ ডিভাইসে এগুলি সংক্রামিত হতো, কিন্তু এখন এটি আক্রান্ত উইন্ডোজ ডিভাইস থেকে এন্ড্রয়েড ডিভাইসে সংক্রামিত হচ্ছে, যা Cross-platform Malware নামে পরিচিত!

নতুন ম্যালওয়্যারটি হল Trojan.Droidpak, এটা মূলত গুগল প্লে-স্টোরের মত দেখতে Google App Store নামে একটি APK ইনস্টল করতে এডিবি ব্যবহার করে কাজ করে থাকে। যা আপনার চোখে খুব সহজে ধরা পড়বে না।

এটি একবার চালু হলে নির্দিষ্ট কোরিয়ান অনলাইন অনুসন্ধান করে। যখনি এটি ম্যালওয়্যারের উপস্থিতি পায় তখন এটি আসল গুগল প্লে-স্টোর মুছে দিয়ে ম্যালওয়্যার সংস্করণ (Google App Store) ইনস্টল করতে ব্যবহারকারীর অনুরোধ করে (এই আহবান SMS এর মাধ্যমেও জানাতে পারে)!

figure2_10

তাই আগে নিশ্চিত হয়ে নিন আপনার ডিভাইস কতটুকু নিরাপদ। অপ্রয়োজনীয় সার্ভিস গুলি নিস্ক্রিয় করে দিন আপনার ডিভাইসের। যেমন USB Debugging, Unknown Sources ইত্যাদি। শুধুমাত্র বিশ্বস্ত কম্পিউটার এর সাথে আপনার ডিভাইস সংযুক্ত করবেন (প্রয়োজন বোধে!) এবং Verify Apps অবশ্যই Enable রাখবেন।

আপনি Symantec Malware Bulletin এবং প্রতিটি ম্যালওয়্যার ও ট্রোজানের নামের উপরে ক্লিক করে আরও বিস্তারিত জানতে পারেন।

তথ্য সুত্র XDA & Symantec
 

Mobile Update

About Md ALAMGIR

প্রযুক্তির ক্রমবর্ধমান অগ্রগতির সাথে তাল মিলিয়ে নিজের ক্ষুদ্র জ্ঞান সকল বাংলা ভাষা-ভাষীর মাঝে ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টা মাত্র।
আপনার মূল্যবান কমেন্ট করুন :)