Home / টিউটোরিয়াল / কি কিভাবে / Android ডিভাইসের পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে তা রিকভার অথবা বাইপাস করবেন

Android ডিভাইসের পাসওয়ার্ড ভুলে গেলে কিভাবে তা রিকভার অথবা বাইপাস করবেন

বর্তমানে স্মার্টফোন ইউজ করার ফলে আমাদের পিসি টা অনেক কম ইউজ হয়। আর যেহেতু মোবাইল অথবা ট্যাব টি বেশি ইউজ হয় সেজন্য আমরা আমাদের ডাটা বা ফাইল সিকিউর রাখার জন্যে নানা প্রকার সিকিউরিটি ইউজ করে থাকে। এর মধ্যে নরমাল এবং খুব কমন একটি সিকিউরিটি হল এন্ড্রয়েড ডিভাইস এর পাসওয়ার্ড। হতে পারে সেটা নরমাল পাসওয়ার্ড অথবা পিন কিংবা প্যাটার্ন লক। তবে সমস্যা এখানেই মাঝে মাঝে অনেকে আমরা ভুল বশতই ভুলে যাই প্যাটার্ন লক অথবা পাসওয়ার্ডটি অথবা দেখা গেছে কেউ আপনার পাসওয়ার্ড জেনে গেলো পরে সে ডিভাইস নিয়ে চেঞ্জ করে দিলো। এমন হয় ফ্রেন্ড সার্কেল এর মধ্যে। আর এই নিয়ে অনেকে অনেক সমসসায় ভুগেছেন এমনকি ডিভাইস ও ফ্যাক্টরি রিসেট দিয়েছেন। তবে আজ এই নিয়ে প্রায় কয়েকটি মেথড দেখাবো যেখানে আপনার পাসওয়ার্ড/পিন/প্যাটার্ন লক রিকভার অথবা বাইপাস করতে পারবেন এমনকি ফ্যাক্টরি রিসেট দিতে হবেনা। আমি মনে করি পোস্টটি সকলের একবার হলেও পড়া দরকার কারন কার কখন কাজে লাগে বলা যায় না। চলুন তাহলে দেখি মেথড গুলো…

এই পোস্ট এর মেথডগুলো ইউজ করার ফলে আপনার ডিভাইস এর কোন প্রকার ক্ষতির জন্যে আমি অথবা বিডি ড্রয়েড টিম দায়ী থাকবে না। আপনার ডিভাইস এর ডাটা,ব্রিক,রিসেট ইত্যাদি কোন প্রকার সমস্যার জন্যে একমাত আপনি দায়ী থাকবেন এবং সম্পূর্ণ নিজ দায়িত্তে মেথডগুল ট্রাই করবেন। মনে রাখবেন এই মেথড গুলো কার ক্ষতি করার কাজে ব্যাবহার করবেন না এবং পোস্ট টি সম্পূর্ণ এডুকেশন পারপাস এর জন্যে।

মেথড ১- এই পদ্ধতিতে আপনি আপনার গুগল একাউন্ট দিতে Pattern Lock রিকভার করতে পারবেন। এজন্য আপনার ডিভাইস এ মাস্ট এবং মাস্ট ইন্টারনেট কানেকশন থাকতে হবে। এই পধতিতে রিকভার করার জন্যে ৫ বার ভুল প্যাটার্ন দিন তারপর একটি অপশন আসবে এরকম–  Forgot Pattern? আসলে এটার ভিতর যান এবং আপনার জিমেইল একাউন্ট এর আইডি পাসওয়ার্ড দিয়ে লগিন করুন। তারপর আপনাকে নতুন প্যাটার্ন দিতে বলবে এবং দিয়ে ফেলুন। এটি খুব সহজ মেথড এবং খুব দ্রুত আপনি প্যাটার্ন লক আনলক/রিকভার করতে পারবেন তবে ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

মেথড ২- আপনার ডিভাইস এ যদি ইন্টারনেট কানেকশন না থাকে তবে কি করবেন?? তখন করার কিছু নেই আপনার ডিভাইসটি ফ্যাক্টরি রিসেট দিতে হবে এই পদ্ধতিতে। তবে ডিভাইস এর ভিতর থেকে আমরা রিসেট করতে পারি অনেকেই কিন্তু রিকভারি মুড থেকে অনেকেই পারি না এমনকি জানি ও না কিভাবে করতে হয়। তবে বলে রাখি রিসেট করার পর আপনার ডিভাইস এর সকল অ্যাপ/ডাটা মুছে যাবে এবং ডিভাইস নতুন ভাবে রিসেট হয়ে আসবে যেমনটি মার্কেট থেকে কিনেছিলেন। সুতরাং করতে চাইলে নিচের পদ্ধতি দেখুন…

এজন্য প্রথমেই আপনার ডিভাইসটি বন্ধ করুন। কিভাবে বন্ধ অথবা সুইচ অফ করতে হয় তা নিশ্চয় বলে দিতে হবে না। এখন  Volume
up+power button অথবা Down+power button একসাথে প্রেস করে সেট অন করুণ।তবে ভিবিন্য কোম্পানির ডিভাইস এ এই পদ্ধতি ভিবিন্য রকম হয়ে থাকে তাই এটা কাজ না করলে নিচের যেকোনো একটা কাজ করবে…

১. Volume Down + Volume Up + Power button.
২. Volume Down + Power button.
৩. Volume Up + Power button.
৪. Volume Up + Home + Power button.
৫. Volume Up + Camera button.
৬. Home + Camera button.
৭. Home + Power button

উপরের যেকোনো একটা কম্বিনেশন কাজ করবেই মাস্ট আপনার ডিভাইস এ । তারপর আপনি রিকভারি মুড এ প্রবেশ করবেন এই পদ্ধতিতে। প্রবেশ করার পর Wipe Data / Factory Reset নামক একটা অপশন দেখতে পারবেন এবং অপশন টি সিলেক্ট করার জন্যে ডিভাইস এর ভলিউম বাটন ইউজ করুন উপর নিচে নামতে এবং পাওয়ার বাটন দিয়ে সিলেক্ট অথবা ওকে চাপতে পারবেন। এই অপশন টি সিলেক্ট করার পর আপনার কাছে কনফারমেশন পারমিশন চাওয়া হবে এবং ইয়েস দিয়ে দিন তাহলে আপনার ডিভাইস টি ফ্যাক্টরি রিসেট হবে এবং নতুন করে ডিভাইস চালু হবে এতে করে আপনার দেয়া পূর্বের সকল পাসওয়ার্ড মুছে যাবে এমনকি সব ডাটা ও ।

মেথড ৩- স্ক্রিন লক বাইপাস নামক একটি মেথড আছে যা Android 2.3.x অথবা তার নিম্ন ভার্সন এ কাজ করে এবং তার সাহায্যে পিসি থেকে মাত্র কয়েক ক্লিক এ আপনি প্যাটার্ন লক আউট করে দিতে পারবেন। যদিও এখন সবাই এর চেয়ে বেশি ভার্সন এর ডিভাইস ইউজ করেন তবুও কেউ যদি থেকে থাকেন তার জন্যে এই পদ্ধতি দিলাম। এতে করে আপনার ডিভাইস রুট করা থাকতে হবে না।  এজন্য যা করতে হবে…

  •  gingerbread_lock_bypass_droidiser.zip ফাইল টি আপনার পিসিতে ডাউনলোড করুন তারপর Winzip, Winrar, 7ZIP যেটাই থাকে তার সাহায্যে  Extract করুন ফাইলটি।
  • আপনার ডিভাইস এর জন্যে প্রয়োজনীয় ড্রাইভার ইন্সটল করে নিন পিসি তে। ড্রাইভার এর লিংক দিতে পারলাম না কারন একেকজন একেকরকম কোম্পানির ডিভাইস ইউজ করেন সুতরাং ড্রাইভার ও ভিন্য।
  • ড্রাইভার ইন্সটল করার পর অথবা করা থাকলে আপনার ডিভাইসটি পিসি তে কানেক্ট করুন।
  • একটু আগে যে ফাইলটি ডাউনলোড ও এক্সট্রাক্ট করেছেন তার ভিতর প্রবেশ করুন।
  • এবার  Double_Click_Me.bat ফাইলটি ডাবল ক্লিক করে রান করুন এবং  enter 1 to continue in the command window
  • সব ঠিকঠাক মতো থাকলে আপনার ডিভাইসটি আনলক করার ট্রাই করুন এবং প্যাটার্ন লক টি বাইপাস হয়ে যাবে।

মেথড ৪– এবার কথা হল আপনার ডিভাইস নতুন ভার্সন এর সুতরাং মেথড ৩ কাজ করবে না। সুতরাং আপনি কিভাবে কি করবেন ? তাই আপনার জন্যে মেথড ৪ দিচ্ছি। এই পদ্ধতিতে আপনার ডিভাইস এর যেকোনো পাসওয়ার্ড অথবা পিন/প্যাটার্ন লক আউট কিংবা বাইপাস করতে পারবেন তবে ডিভাইসটি মাস্ট রুট করা থাকতে হবে। ধরে নিলাম রুট করা আছে তাহলে নিচের স্টেপ অনুসরন করুন…

  •  Reset Password Tool by Droidiser.zip ফাইল টি আপনার পিসিতে ডাউনলোড করুন তারপর Winzip, Winrar, 7ZIP যেটাই থাকে তার সাহায্যে  Extract করুন ফাইলটি।
  • আপনার ডিভাইস এর জন্যে প্রয়োজনীয় ড্রাইভার ইন্সটল করে নিন পিসি তে। ড্রাইভার এর লিংক দিতে পারলাম না কারন একেকজন একেকরকম কোম্পানির ডিভাইস ইউজ করেন সুতরাং ড্রাইভার ও ভিন্য।
  • ড্রাইভার ইন্সটল করার পর অথবা করা থাকলে আপনার ডিভাইসটি পিসি তে কানেক্ট করুন।
  • একটু আগে যে ফাইলটি ডাউনলোড ও এক্সট্রাক্ট করেছেন তার ভিতর প্রবেশ করুন।
  • এবার Double_Click_Me.bat ফাইলটি ডাবল ক্লিক করে রান করুন এবং enter 1 to continue in the command window
  • সব ঠিকঠাক মতো থাকলে আপনার ডিভাইসটি আনলক করার ট্রাই করুন এবং ডিভাইস এ থাকা সকল প্রকার পাসওয়ার্ড পিন কিংবা প্যাটার্ন লক বাইপাস হয়ে যাবে।

মেথড ৫- ধরে নিলাম মেথড ৪ পর্যন্ত কোনটাই কাজ করলো না। তাহলে আপনার জন্যে মেথড ৫ এবং এটা ৫ নাম্বার এ দিলাম কারন একটু কঠিন এবং রিস্কি। তাহলে নিচের স্টেপ অনুসরন করুন…

  • প্রথমেই Aroma File Manager ডাউনলোড করে নিন পিসিতে। ডাউনলোড লিংক- https://www.dropbox.com/s/zzsnzj78jg581gc/aromafilemanager.80.zip
  • এবার পিসি থেকে ফাইলটি আপনার এসডি অথবা মেমরি কার্ড এর রুট ফোল্ডার এ কপি করুন অথবা রাখুন।
  • এবার রিকভারি মুড এ প্রবেশ করুন। কিভাবে করতে হবে তা মেথড ১ এ দেখিয়েছি।
  • ধরে নিলাম রিকভারি মুড এ প্রবেশ করেছেন। এবার Aroma File Manager ফ্ল্যাশ করুন। কিভাবে ফ্ল্যাশ করবেন? রিকভারি মুড এ দেখুন ফ্ল্যাশ  ফ্রম এসডি কার্ড নামক অপশন আছে তাতে প্রবেশ করুন তারপর আপনার এসডি কার্ড থেকে কপি করা ফাইলটি সিলেক্ট করেন দিন এবং কনফার্ম করুন।
  • এবার মিনু অপশন এ ক্লিক করে সেটিং এ প্রবেশ করুন এবং Mount All Partitions সিলেক্ট করুন।
  • এবার Aroma File Manager বের হয়ে যান এবং আবার ফ্ল্যাশ করুন এটি।
  • এবার ফ্ল্যাশ করার পর আপনার ডিভাইস এ থাকা সব পার্টিশন দেখতে পারবেন।
  • এবার  /data/system এ যান
  • এখন যদি প্যাটার্ন লক বাইপাস অথবা রিমুভ করতে চান তাহলে gesture.key ফাইলটি ডিলিট করুন (ডিলিট অপশন পেতে লং প্রেস করতে হবে)
  • যদি পাসওয়ার্ড রিমুভ করতে চান তাহলে password.key ফাইলটি ডিলিট করুন।
  • ডিলিট করা হয়ে  গেলে Aroma File Manager এক্সিট করে দিন এবং রিবুট করুন ডিভাইস।
  • ডিভাইস অন হবে এবং সকল প্রকার কল বাইপাস হয়ে যাবে যদি ঠিকমতো ডিলিট করে থাকেন।

এই হল কার্যকরী কিছু মেথড লক বাইপাস/আনলক/রিকভার করার জন্যে। এছারাও প্লে স্টোর এ কিছু অ্যাপ পাওয়া যায় স্ক্রিন কল বাইপাস নামক। সেগুল ইউজ করেও বাইপাস করতে পারবেন তবে ডিভাইস এ ইন্টারনেট কানেকশন থাকতে হবে অথবা পিসি থেকে ক্যাবল দিয়ে অ্যাপটি ইন্সটল করাতে হবে ডিভাইস এ এবং তারপর স্ক্রিন লক/প্যাটার্ন লক বাইপাস করতে পারবেন।

আমার জানা এবং পরিক্ষিত কিছু মেথড এর মধ্যে ৫ টি মেথড আজ তুলে ধরলাম আপনাদের সামনে। আরও কিছু মেথড আছে সেগুলা রিস্কি তাই দিলাম না। আশা করি এই মেথড গুলোই কাজ করবে আপনার জন্যে। তবে দুর্ভাগ্যবশত কাজ না করলে সেটার জন্যে আমি দায়ী নই কারন ডে বাই ডে সিস্টেম এবং সিকিউরিটি আপডেট হচ্ছে। তবে একটা কথা বলে রাখি কোনটাও যদি কাজ না করে তাহলে আপনাকে মেথড ২ দিয়েই করতে হবে যদিও ডিভাইস এর সকল ডাটা মুছে যাবে । আজ এইটুকুই… এর মধ্যে সাহাজ্য লাগলে গ্রুপ এ আমাকে পাবেন।

গ্রুপ লিংক– www.fb.com/groups/bddroid

আমার পোস্ট অথবা মেথড গুলো যদি আপনার উপকারে আসে কিংবা ভালো লেগে থাকে তাহলে নিচে Say Thanks  এ ক্লিক করতে ভুলবেন না!!!

 

Mobile Update

About Infrared prince

এনড্রয়েড সম্পর্কে ততটা জানিনা কিন্তু চেষ্টা করছি জানার ও সবাইকে জানানোর।
আপনার মূল্যবান কমেন্ট করুন :)