Home / টিউটোরিয়াল / কি কিভাবে / ইন্সটল করুন এন্ড্রয়েড অ্যাপ ডিভাইসের এসডি কার্ডে [রুট ছাড়া!!]

ইন্সটল করুন এন্ড্রয়েড অ্যাপ ডিভাইসের এসডি কার্ডে [রুট ছাড়া!!]

অনেকেই বিভিন্ন সমস্যার কারনে এন্ড্রয়েড ডিভাইস রুট করেন না! আর যাদের ডিভাইসে ইন্টারনাল মেমরি কম তাঁদের ডিভাইসে রুট এক্সেস না থাকার ফলে, অল্প কিছু অ্যাপ ইন্সটল করার পরে দেখা দেয় যায়গা স্বল্পতা। এই সমস্যা গুলি সমাধানের জন্যে আজকের এই লিখা।

এই পদ্ধতি ব্যাবহার করে আপনি আগের থেকে আরো বেশী অ্যাপ ইন্সটল করতে পারবেন আপনার ডিভাইসে। তবে বিষয়টা নির্ভর করে আপনার ডিভাইসের অভ্যন্তরীণ স্টোরেজে কতটুকু যায়গা খালি আছে। কারন যদিও এই পদ্ধতিতে আপনি সরাসরি এসডি কার্ডে অ্যাপ ইন্সটল করতে পারবেন কিন্তু শর্ত সাপেক্ষ্যে! আর সেটি হল প্রতিটি অ্যাপ অল্প কিছু যায়গা শেয়ার করবে আপনার ডিভাইসের ইন্টারনাল মেমরির সাথে। তাই ডিভাইসের ইন্টারনাল মেমরি যত বেশী খালি থাকবে, সেই অনুপাতে আপনি অ্যাপ ইন্সটল করতে পারবেন।

আমি কোন ভাবেই আপনার ডিভাইসের বা এসডি কার্ডের ক্ষতির জন্য দায়ী থাকবো না, সম্পূর্ণ নিজ দায়িত্বে কাজ করবেন।
ফেইজবুক বার্তার মাধ্যমে কোন প্রশ্নের উত্তর আমি দিবনা। ফেইজবুক বার্তা একান্তই ব্যক্তিগত। যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে এইখানে বা গ্রুপে পোস্ট করুন।
কোন পোস্ট করার আগে একটু অনুসন্ধান করুন। “সমস্যা কোন সমস্যা নয়, সমস্যা হলো সমস্যাটি সম্পর্কে আপনার মনোভাব”। বলেছেন কোন এক বিখ্যাত ব্যাক্তি !

BD DROID Group

প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে প্রয়োজনীয় ডাউনলোড করেনিয়ে কাজ শুরু কারা ভালো হবে।

কাজ শুরু করার পূর্বে কার্ডের সকল ডাটা অন্য যায়গায় ব্যাকআপ নিয়ে রাখুন। চলুন এবার শুরু করা যাক –

প্রয়োজনীয় যন্ত্রপাতি
১। একটি উইন্ডোজ ডিভাইস (PC or Laptop) ইন্টারনেট সংযোগ সহ। আপডেটেড ওয়েব ব্রাউজার।
২। মান সম্পূর্ণ একটি micro SD card (বিস্তারিত জানতে এইখানে ক্লিক করুন)
৩। এন্ড্রয়েড ডিভাইসের USB ক্যাবল
৪। PC ব্যাবহার করলে বিদ্যুৎ সংযোগ নিরবিছিন্ন রাখতে UPS ব্যাবহার করুন।

প্রয়োজনীয় ডাউনলোড ও ডিভাইস সেটিং
১। Java JDK (Java SE Development Kit 7u45)
২। Google’s Android SDK

প্রথমে Java JDK ডাউনলোড করে ইন্সটল করুন এবং পরে Android SDK ডাউনলোড করে ইন্সটল করুন আপনার উইন্ডোজ ডিভাইসে। যদি Android SDK জিপ ফাইল আকারে থকে তাহলে তা আন-জিপ করুন আপনার সুবিধা জনক ফোল্ডারে।

এবার এন্ড্রয়েড ডিভাইসের USB Debugging, Unknown sources/Allow mock locations, Stay awake অপশন গুলি Enable করুন।

5

এখন Android SDK ফোল্ডার থেকে SDK Manager আপনার উইন্ডোজ ডিভাইসে রান করান।
ADB utility সাধারণত ইন্সটল করা থাকেনা। তাই এটি ইন্সটল করতে Tools ফোল্ডার থেকে Android SDK Platform-tools অপশন এ চেক/টিক মার্ক করে Install 1 package… বাটনে ক্লিক করুন, এখন এটি ডাউনলোড হওয়া শুরু হবে এবং ডাউনলোড শেষ হলে ইন্সটল হবে।

এবার আপনার Android ভার্সন অনুযায়ী Android x.x.x (API xx) ক্লিক করে দেখে নিন ওখানে ARM EABI v7a System Image আছে কিনা। যদি থেকে থাকে তাহলে চেক/টিক মার্ক করে Install 1 package… বাটনে ক্লিক করুন, এখন এটি ডাউনলোড হওয়া শুরু হবে এবং ডাউনলোড শেষ হলে ইন্সটল হবে।

4

ইন্সটল শেষ হলে আপনার এন্ড্রয়েড ডিভাইসটি উইন্ডোজ ডিভাইসের সাথে USB ক্যাবল দিয়ে কানেক্ট করুন (চার্জ অনলি মুডে কানেক্ট করুন, ডিভাইস বা কার্ড মাউন্ট করবেন না)। উইন্ডোজ আপনার ডিভাইসের ড্রাইভার ইন্সটল করতে চাবে। যদি আপনার কাছে ডিভাইসের USB ড্রাইভার থেকে থাকে তাহলে তা ইন্সটল করুন, অন্যথায় নিচের পদ্ধতি অনুসরণ করুন।

ডিভাইস কানেক্ট অবস্থায় SDK Manager থেকে Extras ফোল্ডার ক্লিক করে Google USB Driver অপশন এ চেক/টিক মার্ক করে Install 1 package… বাটনে ক্লিক করুন, এখন এটি ডাউনলোড হওয়া শুরু হবে এবং ডাউনলোড শেষ হলে ইন্সটল হবে।

সব গুলি ডাউনলোড করতে 700+ MB লাগবে!

ADB ব্যাবহার ও কোডিং
আপনার উইন্ডোজ ডিভাইসে Android SDK বা adt-bundle-windows-x86-xxxx ফোল্ডারে গিয়ে platform-tools ফোল্ডারটি ওপেন করুন। Shift button চেপে ধরে মাউছের রাইট বাটন ক্লিক করে Open command window here এ ক্লিক করুন। Command Prompt window (cmd) ওপেন হলে ওখানে
adb devices
লিখে এন্টার চাপুন। যদি সব কিছু ঠিক মত ইন্সটল হয়ে থাকে তাহলে নিচের মতো দেখাবে। আর যদি না দেখায় তাহলে আপনার ডিভাইসের USB ড্রাইভার ঠিকমত ইন্সটল হয়েছে কিনা তা চেক করুন।

1

এখন ডিভাইসের default install location কোথায় সেট করা আছে তা চেক করতে এন্ড্রয়েড ভার্সন ভেদে নিচের কোড গুলি cmd তে লিখে এন্টার চাপুন।

2.2 থেকে 3.x পর্যন্ত
adb shell pm getInstallLocation

4.0 থেকে পরবর্তী ভার্সন
adb shell pm get-install-location

নোটঃ 0 = Device (Internal), 2 = External (SD Card)

ডিভাইসের SD কার্ড কে default install location হিসাবে সেট করতে এন্ড্রয়েড ভার্সন ভেদে নিচের কোড গুলি cmd তে লিখে এন্টার চাপুন।

2.2 থেকে 3.x পর্যন্ত
adb shell pm setInstallLocation 2

4.0 থেকে পরবর্তী ভার্সন
adb shell pm set-install-location 2

কাজ শেষ! এখন ডিভাইস থেকে বা যে কোন অ্যাপ ম্যেনেজার (AppMgr III) দিয়ে আপনার ইন্সটল করা অ্যাপ গুলিকে SD কার্ডে মুভ করাতে পারবেন এবং এখন থেকে যা ইন্সটল করবেন তা সরাসরি আপনার কার্ডে ইন্সটল হবে!

6
7

পরবর্তীতে কোন কারনে ডিভাইসের default install location হিসাবে Internal বা ডিভাইস মেমরি ব্যাবহার করতে চান তাহলে এন্ড্রয়েড ভার্সন ভেদে নিচের কোড গুলি cmd তে লিখে এন্টার চাপুন।

2.2 থেকে 3.x পর্যন্ত
adb shell pm setInstallLocation 0

4.0 থেকে পরবর্তী ভার্সন
adb shell pm set-install-location 0

নোটঃ কিছু অ্যাপস আছে যে গুলি এসডি কার্ড এ ইনস্টল করা উচিত নয় এবং অভ্যন্তরীণ স্টোরেজ ইনস্টল করতে হয়। যেহেতু এসডি কার্ড এ ইনস্টল করা অ্যাপ গুলি কার্ড রিমুভ করলে বন্ধ হয়ে যাবে, তাই বুঝে কাজ করা ভালো হবে।
 

Mobile Update

About Md ALAMGIR

প্রযুক্তির ক্রমবর্ধমান অগ্রগতির সাথে তাল মিলিয়ে নিজের ক্ষুদ্র জ্ঞান সকল বাংলা ভাষা-ভাষীর মাঝে ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টা মাত্র।
আপনার মূল্যবান কমেন্ট করুন :)