Home / টিউটোরিয়াল / CyanogenMod Installer রুট করা ছাড়াই এবার ইন্সটল হবে কাস্টম রম (Updated)

CyanogenMod Installer রুট করা ছাড়াই এবার ইন্সটল হবে কাস্টম রম (Updated)

কাস্টম রম এন্ড্রয়েড জগতে কতটা পপুলার ও প্রিয় একটি বিষয় তা নতুন করে বলার কিছু নেই। তবে এই কাস্টম রম নিয়ে আছে অনেক আলোচনা সমালোচনা। কারন অনেকে সাপোর্ট এর অভাবে কাস্টম রম ইন্সটল করতে পারছেন না। অনেকে আবার রুট,বুটলোডার আনলক ইত্যাদি হাবিজাবি আন্দাজি করা লাগে তাই করতেও ভয় পান। এছারাও কাস্টম রম ইন্সটল করতে গিয়ে অনেকের ডিভাইস ব্রিক ও হয়ে যায়। এই সকল সমসসার সমাধান এতদিন খুজছিলাম আমরা। আর সেটার সমাধান এসেও গেছে। এন্ড্রয়েড পরিবারের সমচেয়ে বেশি পপুলার কাস্টম রম প্রোভাইডার CyanogenMod দিচ্ছে এক নতুন প্রকারের রম। যা ইন্সটল করতে আপনার রুট,আনলক কিছুই করতে হবেনা। এমনকি আপনার কোন রকম টেকনিক্যাল অভিজ্ঞতা ও লাগবেনা তাদের এই নতুন রম ইন্সটল করতে । শুধু লাগবে একটি পিসি ও কাস্টম রম ইন্সটল করার জন্যে আপনার ডিভাইস এবং ডেটা ক্যাবল। তবে তাও তো ইন্সটল করার একটা প্রসেস থেকে যায়… আর আজ সেই প্রসেস টা দেখিয়ে দিচ্ছি। চলুন দেখে নেই কিভাবে রুট করা ছারাই কাস্টম রম ইন্সটল করবেন।

cm installer teaser

Cyanogen টিম দুই প্রকার রম দিতে যাচ্ছে একটি এডভান্সড ইউজারদের জন্যে এবং অন্য প্রকারটি নন টেকনিক্যাল ইউজারদের জন্যে। এখন আমি যেটা দেখাতে যাচ্ছি এটা ননটেকনিক্যাল পদ্ধতি। মানে আপনার ডিভাইস রুট আনলক এবং টেকনিক্যাল অভিজ্ঞতা ছারাই রম ইন্সটল করতে পারবেন। তবে এই রম টি এখনও রিলিজ দেয়া হয় নি। Beta Version পাওয়া যাচ্ছে জদিও Google+ community থেকে আপনি বেটা ভার্সন টেস্ট করার জন্যে রিকুয়েস্ট করতে হবে তাদের কাছে এবং তারা আপনাকে পারমিশন ও ফাইল দিলে তারপর টেস্ট করতে পারবেন। আমি নিউ নেক্সাস ৭ এ টেস্ট করেছি। এবং সেটার প্রসেস দেখাতে যাচ্ছি এখন তবে সকল ডিভাইস এর জন্যে একই প্রসেস।

এই ইন্সটল পদ্ধতিটি দুইভাগে ভিবক্ত। একটি এন্ড্রয়েড ইন্সটলার অন্যটি উইন্ডোজ ইন্সটলার।

প্রথমে আমরা দেখব এন্ড্রয়েড ইন্সটলার এর ভাগটি।

Updated on 12th November …

রম ইন্সটলারটি এখন আপনি গুগল প্লে তে পাবেন। সুতরাং গুগল প্লাস থেকে নিতে হচ্ছে না। যদিও রিলিজ করা এই ভার্সনটি স্টিল বেটাতেই আছে।

গুগল প্লে লিংক– Cyanogen Installer

Android Installer

এই ভাগে আপনি আপনার ডিভাইসকে ইন্সটল এর জন্যে রেডি করতে হবে। ইন্সটল এর জন্যে যা যা সেটিং দরকার তা ঠিক মতো করে নিতে হবে। এর মধ্যে থাকে USB debugging enabled এবং পিসি এর সাথে USB ট্রান্সফার মুড অন করা থাকতে হবে এবং মেইক সিউর যে পিসি এর সাথে ঠিক মতো আপনার ডিভাইস  টি কানেক্টেড হয় এবং পিসিতে আপনার ডিভাইস এর প্রয়োজনীয় ড্রাইভার আছে।

CM1

CM2

গুগল প্লাস কমিউনিটি থেকে পারমিশন,ফাইল ও এক্সেস পাওয়ার পর উপরের ছবির মতো ফলো করুন। উপরের ছবিতে কন্টিনিউ দেয়ার পর আমাদের পিসি/উইন্ডোজ ইন্সটল ভাগ শুরু।

Windows Installer

যখন আপনি আপনার ডিভাইস এর কাজ টি শেষ করবেন তখনই আপনাকে CyanogenMod installer for your Windows PC ডাউনলোড করার জন্যে বলা হবে। ডিভাইস এর কাজ বলতে উপরের ভাগে আমি যেটা দেখিয়েছি। ডাউনলোড শেষ হয়ে যাবার পর আপনাকে সেটি ইন্সটল করতে বলা হবে এবং ইন্সটলারটি অটোমেটিক আপনার ডিভাইস এর জন্যে প্রয়োজনীয় ফাইল ও আপডেট ডাউনলোড করে নিবে তাদের সার্ভার থেকে। এটা করতে একটু সময় লাগবে।আমার নেট স্পিড এ এ প্রায় ১৫-১৬ মিনিট সময় লেগেছে তবে আপনার একটু বেশি লাগবে কারন আমার নেট 20MBPS এর। তো আর কি ! ভয় পাইয়েন না এটাকে ডাউনলোড করতে দিন। এবং এই সময় আপনি আমাদের সাইট এর অন্য পোস্ট দেখে নিতে পারেন অথবা ফেসবুক এ একটু ঘুরে আসতে পারেন। ও হ্যাঁ! যেটা বলা হয় নি, এই প্রসেস এর সময় আপনার ডিভাইস ও পিসি এর এন্টিভাইরাস টি অফ করে রাখতে হবে। না! ভয়ের কিছু নেই… অনেক সময় এন্টিভাইরাস ডাউনলোড প্রসেস কে বাধা দিতে পারে অথবা অন্য সমসসার সম্মুখীন হতে পারেন তাই অফ করে নিন নাইলে আমার দোষ দিবেন যে ইন্সটল হচ্ছে না।

cm installer windows anti virus detect device

এবার উপরের ছবির মতো আপনার ডিভাইস কানেক্টেড থাকলে সেটা ডিটেক্ট করবে এবং কানেক্টেড না থাকলে কানেক্ট করতে বলবে। তো ডিভাইস টি কানেক্ট করে নিন পিসি এর সাথে। এবার এটি আপনার ডিভাইস এর জন্যে সাপরটেড গুগল অ্যাপস,Cyanogen ফাইলস ও প্রয়োজনীয় ফাইল গুলো ডাউনলোড করে নিবে মানে সিস্টেম এর জন্যে যা যা প্রয়োজন।

cyanogenmod installer download system apps

ডাউনলোড প্রসেস চলাকালিন সময়ে আপনি উপরের ছবির মতো দেখতে পাবেন পিসিতে। যখন সকলফাইল ডাউনলোড হয়ে যাবে ও ইন্সটল করার জন্যে রেডি হবে তখন নিচের ছবির মতো ইন্সটল পারমিশন চাইবে আপনার কাছে। মেইক সিউর যে আপনি ভুলে আবার ডিভাইস ডিসকানেক্ট করেন নি আর যদিও করে ফেলেন তাইলে প্লিজ কানেক্ট করে নিন।

cyanogenmod installer cm ready install

এখন আপনি নির্ভয়ে ইন্সটল বাটন ক্লিক করতে পারেন। তবে রাখেন! ইন্সটল বাটন এ ক্লিক করার পর আপনার ডিভাইস এর সকল ডেটা ওয়াইপ হয়ে যাবে মানে মুছে যাবে। তাই দয়া করে Full Backup নিয়ে নিন। যেহেতু এই পদ্ধতি টা ননটেকনিক্যাল ইউজারদের জন্যে সুতরাং আপনি হয়তো জানেন না কিভাবে Full Backup নিতে হয়। যারা জানেন ও পারেন তারা তো ভালই হলো আর না জানলে এই লিংক এ আমার পোস্ট থেকে শিখে নিতে পারেন কিভাবে Full Backup নিতে হয়।

কিভাবে Full Backup নিতে হয়– http://www.bddroid.com/bddr/2293812

ধরে নিলাম আপনি এবার রেডি। তো ইন্সটল বাটন এ ক্লিক করুন।

cyanogenmod installer cm ready install recovery

এবার উপরের ছবির মতো আপনার ডিভাইস এ Cyanogen রম ইন্সটল হবে এবং প্রয়োজনীয় গুগল অ্যাপ ও ইন্সটল হবে। এই প্রসেস টি প্রায় ৫-৮ মিনিট সময় নিবে। এইতো হয়ে গেলো! ইন্সটল করে ফেললেন CyanogenMOD রম। এতে করে আপনার ডিভাইস রুট,বুটলকার আনলক,ইন্সটল পদ্ধতি,ফ্ল্যাশ এই হাবিজাবি কিছুই করতে হয় নি!! মানে শুধুমাত্র কয়েকটি ক্লিক এর মাদ্ধমেই এতো কঠিন কাজটি আপনি করে নিলেন।

আর এই প্রসেস টি শেষ করতে আমার সময় লেগেছে…

PROCESS TIME
Updating the installer 15 Minutes
Downloading the required data 60 Minutes
Installation on device 5 Minutes
Total Time 80 Minutes

 

তবে এখন একটা দরকারি প্রশ্ন থেকেই যাচ্ছে… আপনি এবার মাস্ট প্রশ্ন করবেন…

ভাই এই রম কি আমার ডিভাইস এ সাপোর্ট করবে? আমার ডিভাইস এ ইন্সটল করতে পারবো??

হ্যাঁ পারবেন হয়তো। তবে এই বেটা ভার্সন টি শুধুমাত্র কিছু ডিভাইস এ দেয়া হয়েছে। আশা করি ফাইনাল ভার্সন টি সব ডিভাইস এ ইন্সটল করতে পারবেন।

আসুন দেখে নেই এই ভার্সন টি কোন ভার্সন এ সাপোর্ট করছে…

  • Supported Devices

    crespo Google Nexus S
    crespo4g Google Nexus S 4G
    maguro Google Galaxy Nexus (GSM)
    toro Google Galaxy Nexus (Verizon)
    toroplus Google Galaxy Nexus (Sprint)
    grouper Google Nexus 7 (WiFi)
    tilapia Google Nexus 7 (GSM)
    flo Google Nexus 7 2013 (WiFi)
    mako Google Nexus 4
    manta Google Nexus 10
    skyrocket Samsung Galaxy S II Skyrocket
    hercules Samsung Galaxy S II Hercules
    i9100 Samsung Galaxy S II (Intl)
    i9100g Samsung Galaxy S II (Intl)
    i9300 Samsung Galaxy S III (Intl)
    d2att Samsung Galaxy S III (AT&T)
    d2spr Samsung Galaxy S III (Sprint)
    d2tmo Samsung Galaxy S III (T-Mobile)
    d2usc Samsung Galaxy S III (US Cellular)
    d2cri Samsung Galaxy S III (Cricket)
    t769 Samsung Galaxy S III (T-Mobile)
    jfltexx Samsung Galaxy S4 (Intl)
    jfltespr Samsung Galaxy S4 (Sprint)
    jfltecan Samsung Galaxy S4 (Canada)
    jfltecri Samsung Galaxy S4 (Cricket)
    jfltecsp Samsung Galaxy S4 (C Spire)
    jfltetmo Samsung Galaxy S4 (T-Mobile)
    jflteusc Samsung Galaxy S4 (US Cellular)
    n7000 Samsung Galaxy Note (Intl)
    quincyatt Samsung Galaxy Note (AT&T)
    quincytmo Samsung Galaxy Note (T-Mobile)
    t0lte Samsung Galaxy Note II (GSM LTE)
    n7100 Samsung Galaxy Note II (GSM)
    t0lteatt Samsung Galaxy Note II (AT&T)
    t0ltetmo Samsung Galaxy Note II (T-Mobile)
    l900 Samsung Galaxy Note II (Sprint)
    m7ul HTC One (Unlocked)
    m7tmo HTC One (T-Mobile)
    m7att HTC One (AT&T)
    m7spr HTC One (Sprint)

এছারাও আপনার ডিভাইস যদি এই লিস্ট এ না থাকে তবুও ইন্সটল করতে পারবেন তবে সেটা আপনার আপন রিস্ক এ করতে হবে। আমি আমার একটা নরমাল ডিভাইস এ করেছি যেটায় সাপোর্ট নাই অফিসিয়াল। তবে কোন রকম কিছুর জন্যে আমি দায়ী নই।

তো আর কি!! যদি আপনার ডিভাইস টি উপরের লিস্ট এ থেকে থাকে তাহলে আপনিও পারবেন বেটা  ভার্সন টি টেস্ট করতে।

আর যদি কোন হেল্প লাগে তাহলে কমেন্ট করুন অথবা আমাদের গ্রুপ তো আছেই…

গ্রুপ লিংক— www.fb.com/groups/BDDROID

 

 

Mobile Update

About Infrared prince

এনড্রয়েড সম্পর্কে ততটা জানিনা কিন্তু চেষ্টা করছি জানার ও সবাইকে জানানোর।
আপনার মূল্যবান কমেন্ট করুন :)