Home / টিউটোরিয়াল / কি কিভাবে / এন্ড্রয়েড ডিভাইসে বাংলা লিখা ও পড়ার উপায় !!

এন্ড্রয়েড ডিভাইসে বাংলা লিখা ও পড়ার উপায় !!

বর্তমান এন্ড্রয়েড ভার্সন গুলিতে গুগুল বাংলা ফন্ট সমর্থন দিচ্ছে। তাই আপনর ডিভাইস যদি বাংলা ফন্ট দেখায় কিন্তু “উল্টাপাল্টা” ভাবে তাহলে আপনার ডিভাইসের প্রয়োজন একটি এন্ড্রয়েড সমর্থিত বাংলা কীবোর্ড অ্যাপ। যা আপনি আপনার পছন্দ মতো প্লে-স্টোর থেকে ইন্সটল করে নিতে পারেন। আপনাদের সুবিধার্থে এইখানে একটি জনপ্রিয় বাংলা কীবোর্ড অ্যাপের লিঙ্ক দেওয়া হলোঃ

Ridmik Keyboard  Mirror Link

যদি আপনার ডিভাইসে বাংলা লিখা বক্স বা বিভিন্য সাংকিতিক চিহ্ন্য আকারে দেখায় তখন বুঝতে হবে আপনার এন্ড্রয়েড ভার্সনে বাংলা ফন্ট সমর্থন নেই। তাহলে আপনার জন্য নিচের পদ্ধতি গুলি।

উলেখ্য, এই পদ্ধতি গুলি শুধুমাত্র সেই সকল ডিভাইস এর জন্য, যেগুলিতে বাংলা ফন্ট নর্মালি সাপোর্ট করেনা। বিশেষ করে যারা একটু পুরনো এন্ড্রয়েড ভার্সন ব্যাবহার করছেন।

এইখানে দুটি পদ্ধতি নিয়ে আলোচনা করা হলো। একটি সাধারন ইউজারদের জন্য আর অপরটি এডভান্স ইউজারদের জন্য!

সাধারন ইউজারদের জন্যঃ
এই পদ্ধতি ব্যাবহার করে আপনি শুধু বাংলা পড়তে পারবেন অপেরা মিনিতে।

যা করতে হবে আপনাকেঃ
১। গুগুল মার্কেট/প্লে-স্টোর থেকে প্রথমে অপেরা মিনি ডাউনলোড করে ইন্সটল করে নিন।
২। ইন্সটল হয়ে গেলে এবার সাধারন ভাবে অপেরা মিনি চালু করে লোড হওয়া পর্যন্ত অপেক্ষা করেন।
৩। অপেরা মিনি সম্পূর্ণ চালু হলে এড্রেস বারে গিয়ে (যদি কিছু লিখা থকে তা মুছে দিন)
about:config লিখে enter/ok চাপুন

নোটঃ ভার্সন ভেদে নিচের সব গুলি কোড কাজ করবে, তাই প্রথম কোডটি কাজ না করলে পরবর্তী গুলি চেষ্টা করে দেখুন। about:config or opera:config or config:
৪। এখন আপনি “Power-user Settings page” টি দেখতে পবেন।
৫। যদি না জানেন আপনি কি করছেন তাহলে কোন কিছু পরিবর্তন করবেন না।
৬। স্ক্রল করে নিচে গিয়ে “Use bitmap fonts for complex scripts” খুঁজে বের করে ডান দিক থেকে NO অপশনটি টেপ/ক্লিক করে YES এ পরিবর্তন করুন।
৭। এবার স্ক্রল করে আরও নিচে গিয়ে সেইভ করে ব্রাউজার বন্ধ করে পুনরায় চালু করুন।

এখন আপনার পছন্দ মত সাইটে গিয়ে চেক করে দেখুন বাংলা দেখা যাচ্ছে কিনা। এই পদ্ধতিতে আপনার কিছুটা বেশি সময় লাগতে পারে পেইজ লোড হতে। এটা অবশ্য নির্ভর করে আপনার ডিভাইসের প্রসেসর ও রেমের কার্যক্ষমতার উপর এবং একই সাথে আপনার ইন্টারনেট নেটওয়ার্কের গতির উপর।

বিশেষ দ্রষ্টব্যঃ এই পদ্ধতিতে শুধুমাত্র অপেরা মিনি দিয়ে আপনি বাংলা পড়তে পারবেন। এছাড়া আর কিছুই করতে পারবেননা।

এডভান্স ইউজারদের জন্যঃ

সতর্কীকরণ: এই পদ্ধতি অনুসরণের জন্য আপনার ডিভাইসে রুট করার প্রয়োজন হবে, এর ফলে আপনার ডিভাইসের ওয়ারেন্টি অকার্যকর হবে। সেক্ষেত্রে আপনাকে নিজ দায়িত্বে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। উলেক্ষ্য কাস্টম রমে এই পদ্ধতি কাজ নাও করতে পারে, কারন বিষয়টি আপনার রম ডেভলাপার এর কর্ম পদ্ধতির উপর নির্ভর করে।
আমি কোন ভাবেই আপনার ডিভাইসের ক্ষতির জন্য দায়ী থাকবোনা, সম্পূর্ণ নিজ দায়িত্বে কাজ করবেন।
ফেইজবুক বার্তার মাধ্যমে কোন প্রশ্নের উত্তর আমি দিবনা। ফেইজবুক বার্তা একান্তই ব্যক্তিগত। যদি কোন প্রশ্ন থেকে থাকে তাহলে এইখানে বা গ্রুপে পোস্ট করুন।
কোন পোস্ট করার আগে একটু অনুসন্ধান করুন। “সমস্যা কোন সমস্যা নয়, সমস্যা হলো সমস্যাটি সম্পর্কে আপনার মনোভাব”। বলেছেন কোন এক বিখ্যাত ব্যাক্তি !

 

BD DROID Group

 

যা করতে হবে আপনাকেঃ
১। যদি আপনার ডিভাইস রুট করা না থাকে তাহলে রুট করে নিন। এরপর নিচের পদ্ধতি অনুসরণ করুন।
২। প্রদত্ত লিঙ্ক থেকে DroidSansFallback নামের ফন্ট টি ডাউনলোড করে নিন।
৩। Android Terminal Emulator অ্যাপ ডাউনলোড করে আপনার এন্ড্রয়েড ডিভাইসে ইন্সটল করে নিন।
৪। এবার আপনার এন্ড্রয়েড ডিভাইসে SD কার্ডের রুট এ ডাউনলোড কৃত ফন্ট টি রাখুন। এটা আপনি যে কোন ফাইল ম্যানেজার দিয়ে বা টার্মিনাল এমুলেটর দিয়ে করতে পারেন। ফাইল ম্যানেজার হিসাবে আপনি ES File Explorer ব্যাবহার করতে পারেন।
৫। এখন আপনার টার্মিনাল এমুলেটর ওপেন করে নিচের প্রদত্ত কোড গুলি এপ্লাই করুন। প্রতিটি কোড লিখার পরে এন্টার চেপে তা একটিভ করতে হবে!!

কমান্ডলাইনঃ প্রতিটি কোডে বেস কিছু Space আছে, কোড লিখার সময় লক্ষ্য করুন। কপি-পেস্ট করে কোড দিলে কাজ না করার সম্ভাবনা আছে, তাই ম্যানুয়ালি লিখুন। কোডে কোন 0 (শূন্য) ব্যাবহার করা হয়নি।

su
অপেক্ষা করুন যতক্ষণ না $ সাইন টি # তে রূপান্তর না হয়।
mount -o rw,remount -t yaffs2 /dev/block/mtdblock3 /system
chmod 4755 /system/fonts/DroidSansFallback.ttf
dd if=/sdcard/DroidSansFallback.ttf of=/system/fonts/DroidSansFallback.ttf

এবার টার্মিনাল এমুলেটর থেকে বের হয়ে যত দ্রুত সম্ভব আপনার ডিভাইস টি রিবুট (reboot) করে নিন। হয়ে গেলো আপনার ডিভাইস এর ফন্ট রিপ্লেস। এবার আপনি যে কোন বাংলা সাইট ঘুরে দেখতে পারেন আপনার ডিভাইস থেকে।

তবে একটি বিষয়, বেশির ভাগ ডিফল্ট ওয়েব ব্রাউজার এই পদ্ধতিতে কাজ করে না। তাই আপনাকে অন্য আর একটি থার্ড পার্টি ব্রাউজার ব্যাবহার করতে হবে। UC Browser for Android ভার্সন ৯.২ এ এই পদ্ধতিতে পরীক্ষিত।

এখন লিখা-লিখির পালা!
আপনাকে একটি বাংলা কীবোর্ড ইন্সটল করতে হবে। এই পদ্ধতিটির সাথে সবথেকে ভালো কাজ করে Ridmik Keyboard (Bangla)। তাই এটি আপনি ডাউনলোড করে নিন নিচে প্রদত্ত লিঙ্ক থেকে। এখন যত খুশী বাংলা পড়ুন ও লিখুন আপনার প্রিয় এন্ড্রয়েড ডিভাইসে।
আপনাদের সুবিধার্থে সকল অ্যাপসের লিঙ্ক নিচে দেওয়া হলঃ

DroidSansFallback Font Android Terminal Emulator ES File Explorer File Manager UC Browser for Android (v9.2) Ridmik Keyboard (Bangla) Ridmik Keyboard (Bangla) Mirror Link কীবোর্ডের সেটিংস

 


উল্লেখ্য এই পদ্ধতি গুলিতে আমার কোন কৃতিত্ত নেই!! আমি শুধু মাত্র বিভিন্ন্য সাইট থেকে সবগুলি বিষয় সংকলন করে সাজিয়েছি মাত্র। যেহেতু এই পদ্ধতি গুলি বিভিন্ন্য সাইট থেকে সংকলিত তাই একক ভাবে কারো নাম উল্ল্যেখ করা সম্ভব নয়! তৎসত্ত্বেও মেহেদী হাসানGOOGLE ধন্যবাদ পাওয়ার যোগ্য।

 

Mobile Update

About Md ALAMGIR

প্রযুক্তির ক্রমবর্ধমান অগ্রগতির সাথে তাল মিলিয়ে নিজের ক্ষুদ্র জ্ঞান সকল বাংলা ভাষা-ভাষীর মাঝে ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টা মাত্র।
আপনার মূল্যবান কমেন্ট করুন :)