Home / সিকিউরিটি / এবার WhatsApp এ পাওয়া গেছে Malware যা মুহূর্তেই আপনার ডিভাইস এর ক্ষতি সহ মোবাইল ব্যালেন্স জিরো করে দিবে

এবার WhatsApp এ পাওয়া গেছে Malware যা মুহূর্তেই আপনার ডিভাইস এর ক্ষতি সহ মোবাইল ব্যালেন্স জিরো করে দিবে

আপনি কি WhatsApp ইউজ করেন? আপনার মোবাইল,ট্যাবলেট কিংবা পিসিতে WhatsApp আছে?? তাহলে এই ভাইরাস এর শিকার আপনিও হতে পারেন। সম্প্রতি Avira technicians রা এই অ্যাপ এ একটি সহজ ও ভয়ঙ্কর Malware আবিষ্কার করেছেন যার নামকরন করা হয়েছে TR/Kuluoz.A.27 নামে। এই ভাইরাস টি কিভাবে আপনার ডিভাইস এ প্রবেশ করবে জানেন?? খুবই সহজ… WhatsApp নোটিফিকেশন দেখবেন যে  কেউ বা কোন নাম্বার থেকে আপনার একটি ভয়েসমেইল এসেছে এবং তা প্লে করতে বলছে আপনাকে। নরমালি কেউ WhatsApp এ আপনাকে ভয়েসমেসেজ পাঠালে যেমন দেখেন ঠিক সেটার মতই আপনি পাবেন। আর প্লে বাটন চাপলেই শুরু হয়ে গেল ভাইরাস এর তাণ্ডব!! তো এর প্রতিকার কি!!! আমরা অনেকেই WhatsApp ইউজ করি সুতরাং এর প্রতিকার তো মাস্ট লাগবে। তো চলুন দেখে নেই এই ভাইরাস এর বিস্তারিত ও এ থেকে বাচার উপায়।

whatsApp update

সবার আগে চলুন দেখে নেই এই ভাইরাস টি কিভাবে আপনাকে আক্রমন করবে।

এটি নরমাল ভয়েসমেইল এর মতো আপনাকে একটি ভয়েসমেইল নোটিফিকেশন দিবে এবং সেটিতে Play বাটন থাকবে যেমনটা নরমালি থাকে। এখন আপনি যদি কোন রকমে Play বাটন এ চাপেন তখন সাথে সাথে এটি একটি ওয়েবপেইজ এ আপনাকে নিয়ে যাবে এবং অটো কিছু ফাইল ডাউনলোড করে নিবে নেট থেকে। অনেক এন্ড্রয়েড ইউজাররা দেখে থাকবেন এই অ্যাপ টি Browser 6.5 নামক একটি অ্যাপ ডাউনলোড করছে এবং সেটিতে আপনাকে Agree করতে বলা হচ্ছে আর যদি কোন রকমে আপনি Agree করে থাকেন তাহলে এটি সাথে সাথে প্রিমিয়াম নাম্বার এ মেসেজ পাঠাবে এবং মুহূর্তের মধ্যেই আপনার মোবাইল ব্যালেন্স জিরো করে ফেলবে। এছারাও যারা পোস্টপেইড অথবা বিদেশে কন্ট্রাক্ট প্ল্যান ইউজ করেন তাদের তো বেহাল দশা!!! এমন কি এটি আরও ভিবিন্য রকমের Malware ডাউনলোড করে নিবে ডিভাইস এ ।

Microsoft reports that the Kuluoz Trojan is designed to steal passwords and other confidential data from the victim’s computer. – Jeff Goldman, eSecurity Planet

সুতরাং মেইক সিউর এরকম নোটিফিকেশন পেলে আপনি সেটায় প্লে চাপবেন না। আর যদিও চেপেও ফেলেন তাহলে সেটি ব্রাউজার এ নিয়ে যাবে ও ডাউনলোড করবে ভাইরাস সুতরাং যত দ্রুত সম্ভব ব্রাউজার ক্লোজ করুন এবং ডাউনলোড অফ করুন। আর যদি সবকিছুই ফেইল্ড হয় তাহলে কি করবেন!! তাহলে যা করার ডিভাইস এর নেট অফ করুন এবং WhatsApp টি অফ করে ফেলুন ও সেটিং এ গিয়ে Stop/Force to close করে ফেলুন। তারপর WhatsApp টি ডিলিট করে দিন এবং প্লে স্টোর থেকে নতুন করে ডাউনলোড করে নিন।

Whatsapp Malware

আচ্ছা আপনি কি এরকম কোন নোটিফিকেশন পেয়েছেন?? প্লে অপশন এ গিয়েছেন?? কে জানে!! এতক্ষনে আপনি ভিক্টিম হয়ে গেছেন কিনা!! সুতরাং এখনই আপনার ডিভাইস চেক করুন আর এন্টিভাইরাস থাকলে ডিভাইস স্কেন করে নিন।

Mobile Update

About Infrared prince

এনড্রয়েড সম্পর্কে ততটা জানিনা কিন্তু চেষ্টা করছি জানার ও সবাইকে জানানোর।
আপনার মূল্যবান কমেন্ট করুন :)