Home / টিপস ও ট্রিক্স / আপনার ANDROID এর A-Z ব্যাকআপ করুন সহজেই ( Complete Tutorial )

আপনার ANDROID এর A-Z ব্যাকআপ করুন সহজেই ( Complete Tutorial )

এন্ড্রয়েড একটি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম আমরা সবাই জানি। আর এটার মজা টা এখানেই। যেমন আমরা আমাদের ইচ্ছা মতো ROM চেঞ্জ করতে পারি। যেমন আমি প্রায় প্রতি মাসেই রম পাল্টাই। আর রম পাল্টাতে গেলে অথবা ডিভাইস এ কোন রকম মডিফাই করতে গেলে সবার আগে সবার একটা প্রশ্ন মাথায় আসে… আর সেটা হলো ব্যাকআপ। আমাদের মাঝে অনেকেই জানেন কিভাবে ব্যাকআপ করতে হয় আবার অনেকেই জানেন না। আবার যারা জানেন তাদের মাঝে অনেকেই জানেন না কিভাবে A-Z সম্পূর্ণ এন্ড্রয়েড ডিভাইস টির ব্যাকআপ নিতে হবে। তাই আজ এটা নিয়ে বিস্তারিত লিখছি। আজ দেখাচ্ছি কিভাবে ফ্রি তে আপনি আপনার ডিভাইস এর কল লগ থেকে শুরু করে সম্পূর্ণ ডিভাইস এর ব্যাকআপ নিতে পারবেন। ফ্রি তে বলছি কারন আমরা অনেকেই পেইড অ্যাপ ব্যাবহার করি ব্যাকআপ নিতে। তবে আজ যেটা দেখাবো সেটায় এরকম কোন ঝামেলা নেই। চলুন তাহলে দেখি…

 

ব্যাকআপ নিতে আমরা অনেকে অনেক রকম অ্যাপ ইউজ করি। আবার এক একটি অ্যাপ এক এক রকম ব্যাকআপ নেয়ার কাজে ইউজ করতে হয়। যেমন একটি ইউজ করি অ্যাপস এর ব্যাকআপ এর জন্যে। আরেকটি ইউজ করি ছবি,ডকুমেন্ট,কল লগ ইত্যাদি এর জন্যে। আবার আরও আছে যা অন্য কাজে ইউজ করি ব্যাকআপ করতে। তবে আজ আমি একটি অ্যাপ ইউজ করে সব কিছুর ব্যাকআপ নিতে পারবো। কারন  Super Backup নামক এই অ্যাপ টি ব্যাবহার করে আপনি আপনার সম্পূর্ণ ডিভাইস এর ব্যাকআপ নিতে পারবেন যেমন contacts, SMS, bookmarks, Calendars, Call logs এবং Apps। তবে মজার ব্যাপার হলো আপনার ডিভাইস টি যদি রুট করা থাকে তাহলে আপনি প্রতিটি অ্যাপ এর ডাটা পর্যন্ত ব্যাকআপ করতে পারবেন। তবে নন রুটেড ডিভাইস এ শুধু মাত্র নরমাল অ্যাপ অনুযায়ী ব্যাকআপ হবে।

Screenshots

Backup to Gmail App Backup

View Backups Super Backup

 

 

স্ক্রিনশট দেখে বুঝে গেছেন এতক্ষনে যে এই অ্যাপ টি দিয়ে অনেক কিছুই করতে পারবেন এবং একটি অ্যাপ যা সব ব্যাকআপ নিতে পারবে। তবে এখানে বলে রাখছি, আপনার ডিভাইস টি যদি ইন্টারনাল বিল্ট ইন মেমোরি এর হয় মানে এটায় যদি এক্সট্রা মেমোরি লাগানোর সিস্টেম না থাকে তবে এই অ্যাপ টি নরমাল মেমোরি তেই ব্যাকআপ করবে এবং আপনি তা কপি করে এসডি কার্ড এ নিতে হবে। এটি আপনি সেটিং এ চেক ও পরিবর্তন করে নিতে পারবেন।

আসুন এই অ্যাপ এর ফিচার গুলো দেখে নেই এক নজরে…

Features

  • Backup apps to SD card
  • Backup & restore app’s data(need root)
  • Batch restore apps from SD card (need root)
  • Backup contacts & SMS & Call logs & Bookmarks & Calendars to SD card
  • Restore contacts & SMS & Call logs & Bookmarks & Calendars from SD card
  • Delete the backup data on SD card
  • Schedule automatic backups
  • Auto upload scheduled backup files to your Gmail
  • Show last backup count & time
  • User can change backup folder path in Settings

এটিই একমাত্র ফ্রি অ্যাপ যাতে আপনি এতো সুবিধা পাচ্ছেন একসাথে এবং সম্পূর্ণ এন্ড্রয়েড ডিভাইস ব্যাকআপ করতে পারছেন একটি অ্যাপ এ ।

ডাউনলোড করুন

 

Nandroid Backups

Nandroid ব্যাকআপ এর মাধ্যমে আপনি আপনার সম্পূর্ণ রম এর ব্যাকআপ নিতে পারবেন। এন্ড্রয়েড এর যারা এডভান্স ইউজার তারা এই সম্পর্কে জানেন আমি আশা করি। এবং আমি সবসময় এই ব্যাকআপ টা নিতে হয়। কারন আমি কয়েকদিন পর পরই নতুন নতুন রম ইন্সটল করে টেস্ট করি। এতে দেখা যায় অনেক সময় নতুন রম টি আমার ভালো লাগলো না অথবা রম এর অনেক ফিচার কাজ করছে না অথবা ফিচার কাজ করলেও অন্য কোন ফাংশান এ প্রবলেম করলো। তখন আমি কি করবো?? অবশ্যই আগের রম এ ফিরে আসতে চাইবো। আর সেই জন্যে আমি আমার টোটাল রম এর ব্যাকআপ নিতে হয় Nandroid ব্যাকআপ এর মাধ্যমে।

Nandroid ব্যাকআপ কিভাবে নিতে হয় তা অনেকেই জানেন যাদের দরকার পরে। তবুও আবার একটু বলে দেই যেহেতু পোস্ট এর টাইটেল এ বলেছি  A-Z ব্যাকআপ । Nandroid ব্যাকআপ এর জন্যে আপনি আপনার ডিভাইস টি Recovery Mood এ Boot করতে হবে। তারপর backup>Create backup এ যান। এভাবে আপনি Nandroid ব্যাকআপ নিতে পারবেন। তবে মেইক সিউর আপনার এসডি কার্ড এ এনাফ স্পেস আছে। এরপর আপনি আপনার রম এর সাথে যা ইচ্ছা করেন। পরে পছন্দ না হলে Restore>Advanced>Restore data এ যেয়ে আগের রম এ ফিরে আসতে পারবেন।

এখন অনেকেই বলবেন ভাই আমার তো Recovery Mood ইন্সটল করা নাই অথবা আমি এতো ঝামেলা বুঝিনা। তো আমি ক্যামনে নানড্রয়েড ব্যাকআপ নিবো?? আপনার উত্তরে আমি অনেস্টলি যেটা বলবো ভাই তাইলে আপনার দরকার নাই ডিভাইস নিয়া এতো কাহিনি  করার। তবুও যদি জানতে ইচ্ছা থাকে তাহলে বলেই দেই কি আর করার। আপনার জন্যে Nandroid ব্যাকআপ নেয়ার উপায় আছে একটি অনলাইন স্ক্রিপ্ট এর মাধ্যমে। তবে সেটা খুব কঠিন হবে যদিও। তবে আরেকটা উপায় হলো একটি অ্যাপ। Orange Backup নামক একটি অ্যাপ ব্যাবহার করে আপনি Nandroid ব্যাক আপ নিতে পারবেন।

আশা করি ব্যাকআপ সম্পর্কে সমাধান দিতে পারছি এই ছোট পোস্ট এ খুব সহজভাবে। তবুও যদি আপনার স্টিল সমস্যা থেকে যায় তবে কি আর করার। বিডি ড্রয়েড এর ফেসবুক গ্রুপ তো আছেই। সেখানে পোস্ট করুন সমস্যা… আমার চোখ এ পরলে সমাধান দিবো। আর এখানে কমেন্ট এ লিখলেও পারেন।

 

Mobile Update

About Infrared prince

এনড্রয়েড সম্পর্কে ততটা জানিনা কিন্তু চেষ্টা করছি জানার ও সবাইকে জানানোর।
আপনার মূল্যবান কমেন্ট করুন :)